১৯৯৭ সালে স্বাক্ষরিত পার্বত্য শান্তি চুক্তিকে সংবিধান ও দেশের সব মানুষের জন্য মৌলিক মানবাধিকার পরিপন্থী হিসেবে উল্লেখ করে এর বিরুদ্ধে হাইকোর্টে পৃথকভাবে দুটি রিট মামলা দায়ের করেন পার্বত্য চট্টগ্রামের জনৈক অধিবাসী বদিউজ্জামান ও সুপ্রিম কোর্টের আইনজীবী এডভোকেট তাজুল ইসলাম। ২০০০ সালে ও ২০০৭ সালে দায়ের করা রিট আবেদন দুটি গ্রহণ করে হাইকোর্ট ‘কেন শান্তিচুক্তিকে সংবিধান পরিপন্থী ঘোষণা করে এর কার্যকারিতা বাতিল করা হবে না’ মর্মে কারণ দর্শানের জন্য সরকারের প্রতি রুল জারি করেন।
এ রুলের নিষ্পত্তি হওয়ার আগেই সরকার ২০০৯ সালের জুলাই মাসে পার্বত্য জেলাগুলো থেকে কয়েক ব্যাটেলিয়ন সেনা প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করে। রুল নিষ্পত্তি হওয়ার আগ পর্যন্ত সরকার এ সেনা প্রত্যাহার কার্যক্রম স্থগিত ঘোষণার প্রার্থনা জানিয়ে হাইকোর্ট পৃথকভাবে তারা দুটি আবেদন করেন। এ আবেদনের ওপর প্রাথমিক শুনানি শেষে হাইকোর্ট ১৯ আগস্ট ২০০৯ পর্যন্ত সেনা প্রত্যাহার কার্যক্রম স্থগিত রাখার নির্দেশ দেন। সেনা প্রত্যাহার সংক্রান্ত এ আবেদনের ওপর পর পর দু’দিন শুনানি হয়।
শুনানিতে আবেদনকারীর পক্ষে ব্যারিস্টার মওদুদ আহমদ বলেন, সেনা প্রত্যাহার সরকারের একটি নির্বাহী সিদ্ধান্ত। এর বিরুদ্ধে আদালত আদেশ দিতে পারেন। কেননা, পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশেরই একটি অবিচ্ছেদ্য অংশ। এখানে শান্তি-শৃঙ্খলার জন্য ওই এলাকার অধিবাসীরা সেনাবাহিনীর ক্যাম্প থাকুক এটাই চায়। পার্বত্য এলাকা নিয়ে ষড়যন্ত্র নতুন নয়। ওই এলাকা থেকে সেনা প্রত্যাহার ষড়যন্ত্রের নতুন মাত্রা কিনা তা নিয়ে তিনি প্রশ্ন তুলেন। পার্বত্য জেলাগুলোতে অব্যাহত হত্যা, সন্ত্রাস, চাঁদাবাজি ও অ-উপজাতীয়দের ওপর অত্যাচার-নির্যাতন বন্ধ করে শান্তি-শৃঙ্খলা বজায় রাখার স্বার্থেই সেখানে সেনাবাহিনী মোতায়েন করা হয়েছে। ওই স্থান থেকে সেনাবাহিনী সরিয়ে নিলে আবার আগের অবস্থা সৃষ্টি হওয়ার আশঙ্কা রয়েছে।
ইতোমধ্যেই কিছু কিছু ঘটনা ঘটছে। সর্বস্তরের ও সব সম্প্রদায়ের মানুষের জানমালের নিরাপত্তার জন্যই সেখানে সেনাবাহিনী মোতায়েন রাখা অতি জরুরি। শুনানীতে জনসংহতি সমিতি, পার্বত্য আঞ্চলিক পরিষদসহ কয়েকটি বিচ্ছিন্নতাবাদী সংগঠনের পক্ষে জোরাল অবস্থান নিয়ে ড. কামাল বলেন, সেনাক্যাম্প প্রত্যাহার একটি দীর্ঘ সময়ের প্রক্রিয়া। বিষয়টিকে আমাদের সামগ্রিকভাবে দেখতে হবে। পার্বত্য এলাকা থেকে সেনা প্রত্যাহার হলে দেশের ওপর আকাশ ভেঙে পড়বে না।
এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেন, পার্বত্য চুক্তির অনেক দিকই কার্যকর হয়ে গেছে। সেনা প্রত্যাহার নিয়ে পার্বত্য এলাকায় আতঙ্ক সৃষ্টির জন্যই এর বিরুদ্ধে আবেদন করা হয়েছে। আবেদনকারীদের আইনজীবী ব্যারিষ্টার মওদুদের দল বিএনপি এবং ব্যারিষ্টার আব্দুর রাজ্জাকের দল জামায়াতে ইসলামী পার্বত্যাঞ্চলে সেনা প্রত্যাহারের বিরোধিতা করছেন।
রাজনৈতিক কর্মসূচির অংশ হিসেবেই এ আবেদন সৃষ্টি করা হয়েছে। এ আবেদন গ্রহণ করার কোন যৌক্তিকতা নেই। তাছাড়া সরকার পার্বত্য এলাকা থেকে সেনাবাহিনী প্রত্যাহার করছে না। এক ক্যাম্প থেকে অন্য ক্যাম্পে নেয়া হচ্ছে। এতে আতঙ্কিত হওয়ার কিছুই নাই। আদালত সব পক্ষের শুনানি গ্রহণ শেষে আবেদন দুটি খারিজ করে দেন এবং মুল রিটের ওপর ২২ অক্টোবর শুনানির তারিখ ধার্য করেন।
২০ আগষ্ট ২০০৯ বিচারপতি সৈয়দ রেফাত আহমেদ ও বিচারপতি মইনুল ইসলাম চৌধুরীর সমন্বয়ে গঠিত হাইকোর্টের একটি ডিভিশন বেঞ্চ পার্বত্য চট্টগ্রাম থেকে সেনা প্রত্যাহারের ওপর নিষেধাজ্ঞা চেয়ে দাখিল করা আবেদন দুটি খারিজ করে দেন। সেই সঙ্গে আদালত পার্বত্য শান্তি চুক্তির সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা রিট আবেদনের ওপর ২২ অক্টোবর ২০০৯ শুনানির তারিখ ধার্য করেন।
হাইকোর্ট তার আদেশে উল্লেখ করেন, পার্বত্যাঞ্চল থেকে সেনা প্রত্যাহার নয়, ক্যাম্প স্থানান্তর হচ্ছে। কোনো কোনো স্থানে সেনাবাহিনীকে পার্বত্যাঞ্চলেই ব্যাটলিয়ন হেডকোয়ার্টারে নেয়া হচ্ছে এটা সেনা মোতায়েনেরই অন্তর্ভুক্ত। এটা সেনা মোতায়েনের সংজ্ঞার পরিপন্থীও নয়। তাছাড়া এ বিষয়টি পার্বত্য শান্তিচুক্তির সাংবিধানিক বৈধতা চ্যালেঞ্জ করে দায়ের করা মূল রিট মামলায় কোনো অন্তরায় সৃষ্টি করবে না।
তাছাড়া সরকার পক্ষ বলেছে, সেনাবাহিনীকে পার্বত্যাঞ্চল থেকে প্রত্যাহার করা হচ্ছে না। শুধু এক স্থান থেকে অন্য স্থানে নেয়া হচ্ছে এবং সব সেনাবাহিনী পার্বত্য জেলাতেই থাকছে। যেখান থেকে সেনা ক্যাম্প সরানো হচ্ছে, প্রয়োজন হলে সেখানে আবার তা পুনঃস্থাপন করা হবে। সবকিছু বিবেচনা করেই সেনা প্রত্যাহারের আবেদন খারিজ করা হলো। (সূত্রঃ দৈনিক আমার দেশ ২১ আগষ্ট ২০০৯)
পার্বত্যাঞ্চলে সবচেয়ে পুরাতন এবং সুসংগঠিত আঞ্চলিক রাজনৈতিক দল জেএসএস। চুক্তি স্বাক্ষরের অব্যবহিত পর থেকেই তা বাস্তবায়নের দাবী তুলে রাজনৈতিক কর্মসূচির নামে সন্ত্রাসী কার্যক্রমকে তারা ভিন্ন খাতে প্রবাহ করার প্রচেষ্টা অব্যাহত রেখেছে। অথচ চুক্তির আলোকে সরকার কর্তৃক ইতোমধ্যে বাস্তবায়িত শর্তসমূহের যথাযথ মূল্যায়ন জেএসএস এবং এর নেতা সন্তু লারমা করছেন না। বরং অবাস্তবায়িত শর্তসমূহ বাস্তবায়নের জন্য সরকারের উপর চাপ সৃষ্টি করেছে। এছাড়া অবাস্তবায়িত শর্তসমূহ বাস্তবায়নের পথে বিশেষতঃ ভূমি সমস্যা নিরসনে অসহযোগিতামূলক/অসহনশীল আচরণ প্রদর্শন করছে। বর্তমানে তারা মূলতঃ ৬টি দাবী করছে, যথা:
১. পার্বত্য চট্ট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে একজন উপজাতিকে পূর্ণমন্ত্রীর নিয়োগ দেয়া,
২. পার্বত্য অঞ্চল হতে সেনা অপসারণ এবং অপারেশন উত্তরণের সমাপ্তি ঘটানো,
৩. ভূমি বিরোধ নিষ্পত্তি করা (তাদের দেয়া বাঙ্গালী-বিরুদ্ধ প্রেসক্রিপশন অনুযায়ী),
৪. পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক ও জেলা পরিষদের ক্ষমতায়ন করা,
৫. প্রত্যাবর্তনকারী জুম্ম শরণার্থী ও অভ্যন্তরীণ জুম্ম উদ্বাস্তু পুনর্বাসন করা (কেবলমাত্র উপজাতি শরণার্থীদের বিবেচনায় এনে) এবং
৬. স্থায়ী বাসিন্দার ভিত্তিতে ভোটার তালিকা প্রণয়ন করা (বাঙ্গালী জনগোষ্ঠীর বৃহদাংশকে বঞ্চিত করে)।
সরকারের পার্বত্য চট্টগ্রাম বিষয়ক সংসদীয় কমিটি ঘোষণা করেছে যে, শান্তি চুক্তি বাস্তবায়ন করা হবে (সূত্রঃ দৈনিক ইত্তেফাক ২৬ এপ্রিল ২০০৫)। কিন্তু জেএসএস এ অঙ্গীকারের তোয়াক্কা না করে সন্ত্রাস লালন করছে। প্রথাগত আন্দোলনের পথ পরিহার করে তারা গড়ে তুলেছে সন্ত্রাস দমন কমিটি নামের ভীতি ও নৈরাজ্য সৃষ্টিকারী জঙ্গী বাহিনী, যেটি ব্ল্যাক ডগ বা সান্টুস বাহিনী নামেও পরিচিত।
দলীয় সংগঠন জোরদার তৎপরতা ও দলের ব্যয়ভার মিটানোর উদ্দেশ্যে অবৈধ পন্থা অবলম্বনপূর্বক সন্ত্রাসী তৎপরতা, চাঁদাবাজি, অপহরণ, হত্যা ইত্যাদি চলছে, যা পার্বত্য এলাকার সার্বিক শান্তি-শৃঙ্খলা পরিস্থিতিকে ভয়াবহ করে তুলেছে। যার প্রমাণ এ অঞ্চলে প্রায়শঃই সংঘটিত সন্ত্রাসী কর্মকান্ড থেকে মেলে। নির্বাচিত জনপ্রতিনিধি না হয়েও মনোনয়ন পাওয়া আঞ্চলিক ও জেলা পরিষদের চেয়ারম্যানগণ সরকারের প্রতি অসহযোগিতামূলক মনোভাব প্রদর্শন করছেন। এমনকি সরকার কর্তৃক প্রদত্ত সম্মান, সুযোগ/সুবিধার ব্যাপারে অসন্তুষ্টি প্রকাশ করেন। জেএসএস নেতা আঞ্চলিক পরিষদের আরো ক্ষমতায়ন চান।
আর্থিক বিষয়াদির প্রতি তার লোলুপ দৃষ্টি। দায়িত্বের আওতায় রাজনৈতিক দলের কর্মকান্ড অপেক্ষা আঞ্চলিক পরিষদ চেয়ারম্যানের দায়িত্ব পালনে তার সচেষ্ট হওয়া প্রয়োজন। অথচ তিনি তা থেকে বিরত থেকে দলীয় কর্মসূচি, আদিবাসী বিষয়ক ফোরামের কর্মসূচি ইত্যাদি পালনে অধিক হারে মনোনিবেশ করছেন এবং বিভিন্ন অযৌক্তিক রাজনৈতিক কর্মসূচির নেতৃত্ব দিচ্ছেন, যা দেশের স্বার্থবিরোধী, শান্তি-শৃঙ্খলার প্রতি বাধাস্বরূপ।
জেএসএস নেতা বাঙ্গালী জনগোষ্ঠীকে পার্বত্যাঞ্চল থেকে বিতাড়িত করতে চান। তা করার জন্য তিনি বিভিন্ন নীলনকশ প্রণয়ন করছেন। বাঙ্গালীগণ পার্বত্যাঞ্চলে না থাকলে সর্ববৃহৎ গোত্র হিসেবে চাকমা গোষ্ঠী এ অঞ্চলের প্রধান শক্তিতে পরিণত হবে, যা তার সমর্থন বৃদ্ধি করবে।
তিনি পার্বত্যাঞ্চল থেকে সেনাবাহিনী অপসারণের জন্যেও বরাবর সোচ্চার রয়েছেন। সেনাবাহিনীর অপসারণ নিশ্চিত করতে পারলে স্বাভাবিকভাবেই বিরাজমান পরিস্থিতিতে নিরাপত্তা বাহিনীর দ্বারা এলাকার নিরাপত্তা বজায় রাখা অসম্ভব হয়ে পড়বে এবং অ-উপজাতীয়রা পার্বত্য চট্টগ্রাম থেকে বিতাড়িত হবে। ফলে তার নেতৃত্বাধীন সন্ত্রাসীদের কৃপার উপর সকলকে তখন নির্ভর করতে হবে। এসবই স্বায়ত্তশাসন দাবীর পূর্বশর্ত।
ইউএনডিপি কর্তৃক সূচিত উন্নয়ন কর্মসূচির মধ্য দিয়ে পার্বত্যাঞ্চলের বিভিন্ন বিষয়াদিতে জেএসএস/সন্তু লারমার প্রভাব বিস্তারে নতুন মাত্রা পেয়েছে। ইউএনডিপি সঙ্গত কারণেই অপেক্ষাকৃত অনুন্নত এ অঞ্চলে উন্নয়ন কর্মকান্ডে আগ্রহ প্রকাশ করছে। আর তা করতে গিয়ে তারা সন্তু লারমার সম্পূর্ণ নিয়ন্ত্রণাধীন হয়ে পড়েছে বলে অভিযোগ রয়েছে।
বাঙ্গালী জনগোষ্ঠীকে এ কর্মসূচির বাইরে রেখে কেবলমাত্র উপজাতীয়দের প্রতি দৃষ্টি নিবন্ধ করা হয়েছে। যা এই এলাকায় বাঙ্গালী জনগোষ্ঠীর মনে ক্ষোভের সঞ্চার করেছে। এ বিষয়ে প্রায়শঃই পত্র-পত্রিকায় লেখালেখি চলছে। (সূত্রঃ দি ডেইলি স্টার ২৯ মে ২০০৫, দৈনিক ইত্তেফাক ০৫ জুন এবং দৈনিক পূর্বকোণ ০৭ জুন ২০০৫)। উদ্ভুত পরিস্থিতেতে বাঙ্গালীদের মাঝে বিরাজমান এরূপ ক্ষোভ থেকে জন্ম নিতে পারে সাম্প্রদায়িক দাঙ্গার ন্যায় অপ্রত্যাশিত কোন ঘটনা।
মানবাধিকারের ন্যায় স্পর্শকাতর বিষয়ে আপত্তিকর এবং মনগড়া অভিযোগ উপস্থাপনের মাধ্যমেও তারা সরকারের উপর চাপ সৃষ্টির প্রচেষ্টা চালাচ্ছে। জেএসএস নেতা এবং তার মনোনীত ব্যক্তিবর্গ দেশে-বিদেশে বিভিন্ন সভা, সমিতি ও সেমিনারে অংশগ্রহণ করে সরকারের বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ তুলে সরকার এবং নিরাপত্তা বাহিনীর ভাবমূর্তি নষ্ট করার অপপ্রয়াস চালাচ্ছে। জাতিসংঘ কর্তৃক ঘোষিত আদিবাসী বিষয়ক বর্ষ ঘোষণার পর হতে পৃথিবীর অন্যান্য কিছু কিছু স্থানের ন্যায় আমাদের দেশেও এরূপ ক্ষুদ্র গোষ্ঠীসমূহ সংগঠিত হতে থাকে। এদের নেতৃত্বের দায়িত্ব নিয়েছেন সন্তু লারমা। সাথে রয়েছে স্বনামধন্য কিছু রাজনীতিবিদসহ অন্যান্য কিছু তথাকথিত বুদ্ধিজীবী।
বৈরিতা নয় বরং বন্ধুত্ব এমন বৈদেশিক নীতি অনুসরণকারী রাষ্ট্রের অভ্যন্তরীণ পরিমন্ডলেও সাম্যের ভিত্তিতে গঠিত জাতীয় উন্নয়ন নীতি। এখানে তথাকথিত আদিবাসীদের উপেক্ষা/অবজ্ঞা করার প্রমাণ নেই। উচ্চ শিক্ষা, কর্মসংস্থানসহ অন্যান্য বিষয়ে তাদের বরং রয়েছে অগ্রাধিকার। তথাপি এমন একটি স্পর্শকাতর বিষয়ে নেতৃত্ব দিয়ে সন্তু লারমা বিভিন্ন কর্মসূচি পালন/আন্দোলন করছেন। এর মাধ্যমে তিনি বস্তুত বিশ্ব পরিমন্ডলে পরিচিত লাভের প্রয়াস চালাচ্ছেন। তিনি নিজে এবং তার মনোনীত প্রতিনিধিগণ দেশের বাইরেও বিভিন্ন সেমিনার/কর্মসূচিতে যোগ দেন।
একটি বিষয় দৃষ্টিকটুভাবে লক্ষণীয় যে, দেশের অভ্যন্তরে কি বাইরে এরূপ কর্মসূচিতে পার্বত্য শান্তিচুক্তি বিষয়টি জুড়ে দেন, যার সাথে আদিবাসী বিষয়ক ইস্যুর বোধকরি কোন সংযোগ নেই। বাস্তব তথ্য তুলে ধরতে হলে সন্তু লারমারা কয়েকটি বক্তব্যকেই প্রমাণ হিসেবে তুলে ধরতে হবে:
১. ২৮ ডিসেম্বর ২০০৯ এক প্রতিনিধি সম্মেলনে রাঙ্গামাটিতে তিনি তার দাবির পক্ষে জনযুদ্ধের হুমকি দিয়েছিলেন।
২. শান্তি চুক্তির ৬ষ্ঠ বর্ষপূর্তি উপলক্ষে জাতীয় প্রেসক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি বিভিন্ন দাবী-দাওয়ার প্রেক্ষিতে বলেন, ‘সকল শক্তি দিয়ে পাহাড়িদের দাবী আদায়ের চেষ্টা করবো। আন্দোলন পরিচালিত হবে ভিন্ন আঙ্গিকে’, যা সশস্ত্র আন্দোলনেরই পরিচয় বহন করে। (সূত্রঃ দৈনিক ভোরের কাগজ এবং দৈনিক যুগান্তর ৩ ডিসেম্বর ২০০৩)
৩. ৯ ডিসেম্বর ২০০৩ তারিখে দৈনিক ভোরের কাগজকে দেয়া এক একান্ত সাক্ষাতকারে তিনি বিভিন্ন বিষয়ে তার ক্ষোভ প্রকাশ করে সশস্ত্র আন্দোলনেরই ইঙ্গিত দেন।
৪. ২৮ ডিসেম্বর ২০০৩ তারিখে রাঙ্গামাটিতে পিসিপির কেন্দ্রীয় প্রতিনিধি সম্মেলনে তিনি শান্তি চুক্তি বাস্তবায়নে ফের জনযুদ্ধের হুমকি দেন (সূত্রঃ দৈনিক ইত্তেফাক ২৯ ডিসেম্বর ২০০৩)।
৫. রাজধানীর সিরডাপ মিলনায়তনে এক আলোচনা সভায় আবারও অস্ত্র হাতে তুলে নেওয়ার হুমকি দেন সন্তু লারমা (সূত্রঃ দৈনিক ইনকিলাব ২৬ মার্চ ২০০৪)
৬. মানবেন্দ্র লারমার ২১তম মৃত্যুবার্ষিকীতে ১০ নভেম্বর ২০০৪ তারিখে বান্দরবানে সমাবেশে তিনি সরকারের সমালোচনা করে বলেন, ‘কিছু ভাড়াটিয়া বাহিনী সাম্প্রদায়িকতা ছড়াচ্ছে, জুম্ম জনগণ প্রয়োজনে ফের অস্ত্র হাতে তুলে নেবে’। (সূত্রঃ দৈনিক প্রথম আলো ১১ নভেম্বর ২০০৪)
৭. রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে ‘১৬তম পার্বত্য চট্টগ্রাম চুক্তি দিবস উপলক্ষে চুক্তির বর্তমান অবস্থা ও করণীয়’ শীর্ষক মতবিনিময় সভায় ৭ ডিসেম্বর ২০১৩ পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি সন্তু লারমা বলেছেন, আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোট সরকারের পাঁচ বছরে পার্বত্য চুক্তির কোনো কিছু পাইনি। কিন্তু চুক্তির বাস্তবায়নটা হতেই হবে। না হলে পার্বত্য চট্টগ্রামের সার্বিক পরিস্থিতি অস্থিতিশীল হয়ে উঠবে। মতবিনিময় সভায় তিন পার্বত্য জেলার সুশীল সমাজের প্রতিনিধিরা বলেন, যেভাবে চাপ প্রয়োগ করে সরকারকে পার্বত্য চুক্তিতে বাধ্য করা হয়েছে, সেভাবে সব ভেদাভেদ ভুলে ঐক্যবদ্ধভাবে আন্দোলনের মাধ্যমে চুক্তি বাস্তবায়নে বাধ্য করতে হবে।
সভার শুরুতে সন্তু লারমা পার্বত্য চট্টগ্রামের স্থায়ী অধিবাসীদের আন্দোলনের প্রেক্ষাপট তুলে ধরেন। তিনি বলেন, চুক্তি বাস্তবায়ন নিয়ে সরকার যা বলে তা মিথ্যাচার। সরকারের পক্ষ থেকে চুক্তির ৭২টি ধারার মধ্যে ৪৮টি ধারা বাস্তবায়নের কথা বলা হলেও মৌলিক কোনো ধারা বাস্তবায়ন করা হয়নি। আঞ্চলিক পরিষদ যেন অকার্যকর থাকে তার জন্য যা যা করা প্রয়োজন, সরকার তার সবকিছু করছে বলে সন্তু লারমা অভিযোগ করেন।
অন্যদিকে সুশীল সমাজের পক্ষ থেকে বলা হয়, শাসকগোষ্ঠী তাদের সব সময় পাহাড়ি বাঙ্গালী দুই ভাগে বিভক্ত করে রাখে। অথচ চুক্তির মাধ্যমে শুধু উপজাতিরা নয়, স্থায়ী বাঙ্গালী অধিবাসীরাও উপকৃত হবে। এ সময় সুশীল সমাজের পক্ষ থেকে পার্বত্য চুক্তি নিয়ে অপপ্রচার রোধে পাহাড়ি বাঙ্গালি স্থায়ী বাসিন্দাদের নিয়ে কমিটি করার প্রস্তাব দেওয়া হয়। মতবিনিময় সভায় অন্যান্যের মধ্যে বক্তব্য দেন ইউএনডিপির পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন সহায়তা প্রকল্পের প্রধান বাস্তবায়নকারী রবার্ট স্টলম্যান্ট, সাবেক অতিরিক্ত সচিব তারাচরণ চাকমা, পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটির সভাপতি গৌতম দেওয়ান, আঞ্চলিক পরিষদের সদস্য মোঃ নুরুল আলম, গৌতম কুমার চাকমা। (সূত্রঃ দৈনিক প্রথম আলো ৮ ডিসেম্বর ২০১৩)।
সেনাবাহিনীর অনুপস্থিতিতে ভিন্ন নামে এককালের শান্তি বাহিনীর দৌরাত্ম এবং এদের সাথে ভারতীয় ও এনজিওদের ষড়যন্ত্রের যোগসাজশে আমাদের পার্বত্য চট্টগ্রাম বাংলাদেশের অংশ হয়েও কার্যত আমাদের রাষ্ট্রীয় নিয়ন্ত্রণের বাইরে চলে যেতে পারে। ১৯৭৮-৭৯ সালে তৎকালীন প্রেসিডেন্ট জিয়াউর রহমানের সিদ্ধান্তে বাংলাদেশের বিভিন্ন জেলা থেকে দরিদ্র, উদ্বাস্তু, জাতীয় বাঙ্গালী পার্বত্য চট্টগ্রামে গিয়েছিলেন এবং সেখানে তাদের জায়গা-জমি দেয়া হয়েছিল।
সেই জমি যারা দিয়েছিলেন তারা এই বলে দিয়েছিলেন যে, এগুলো খাস জমি। পরবর্তীতে এ জমি নিয়ে বিরোধ দেখা দেয় এবং বিতর্ক হয়। সে ঝগড়া, বিরোধ এবং বিতর্কের অবসান হওয়া প্রয়োজন। ১৯৮৭-৮৮ সালে প্রচন্ড রক্তক্ষয়ী সংঘর্ষের প্রেক্ষাপট তৎকালীন প্রেসিডেন্ট হুসেইন মুহম্মদ এরশাদ সরকার সিদ্ধান্ত নিয়েছিল সকল বাঙ্গালীকে এক জায়গায় এনে গুচ্ছকরণ করা এবং সেগুলোর নাম দেয়া হয়েছিল গুচ্ছগ্রাম।
এরশাদের পরিকল্পনা ছিল তিন বছর সময়ে তিনি জরিপ শেষ করবেন, জরিপ শেষ করে বাঙ্গালীদেরকে তিনি সুনির্দিষ্ট, নিষ্কন্টক খাসজমি বন্দোবস্তি দিয়ে সেটেল করে দিবেন। কিন্তু সেই সুযোগ তিনি পান নি। আজ পর্যন্ত সেই ১ লাখের বেশি বাঙ্গালী পরিবার তিনটি পার্বত্য জেলার বিভিন্ন গুচ্ছগ্রাম নামক জায়গায় মানবেতর জীবনযাপন করছে। এর জন্য দায়ী তারা নয়, এর জন্য দায়ী সরকার।
বর্তমানে পার্বত্য চট্টগ্রামে চাঁদাবাজি অসহনীয় পর্যায়ে চলে গেছে। আগে এখানে গোপনে চাঁদাবাজি হতো, কিন্তু এখন সরকারি দলের ছত্রচ্ছায়ায় প্রকাশে চাঁদাবাজি হচ্ছে। সন্ত্রাসী ও চাঁদাবাজদের এখনই কন্ট্রোল করা না গেলে পার্বত্য তিন জেলার আইন-শৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখা যাবে না। অপর্যাপ্ত পুলিশ এবং সেকেলে অস্ত্র দিয়ে চাঁদাবাজদের নিয়ন্ত্রণ সম্ভব হচ্ছে না। কারণ পার্বত্য অঞ্চলের সন্ত্রাসী ও চাঁদাবাজদের কাছে অত্যাধুনিক আগ্নেয়াস্ত্র রয়েছে। বিশেষ করে সেনা প্রত্যাহারের পর সন্ত্রাসীরা বেপরোয়া হয়ে উঠেছে। পার্বত্য চট্টগ্রামের শান্তি-শৃঙ্খলা রক্ষায় সরকারের বিশেষ নজর দেয়া উচিত।
পার্বত্য অঞ্চলে জরিপ কাজ সম্পাদন করা গেলে ৮০% সমস্যার সমাধান হয়ে যাবে। এখন পার্বত্য জেলাগুলোতে বসবাসরত বাঙ্গালীদের দখলদার বলা হচ্ছে। পার্বত্য তিন জেলার বাঙ্গালীদের দখলে থাকা জমিগুলো যেসব পাহাড়ি দাবি করছেন তাদের কাছে কোনো প্রমাণপত্র নেই। নেই দখলি স্বত্ব। কাজেই পার্বত্য অঞ্চলে ভূমি জরিপের সময় বাঙ্গালীদের দখলে থাকা জমিগুলো তাদের নামেই রেকর্ড করতে হবে।
উপজাতি নেতারা প্রায় অভিযোগ করেন, পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি তাদের সঙ্গে সরকারের যে অঘোষিত চুক্তি হয়েছিল সে সময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই বলেছিলেন পার্বত্য চট্টগ্রামের গুচ্ছগ্রাম থেকে মুসলিম বসতি স্থাপনকারীদের তুলে এনে সমতলের হাওর-বাঁওড় ও নদীর জেগে ওঠা চরে পুনর্বাসন করবেন। সেই প্রতিশ্রুতির বাস্তবায়ন চায় তারা।
বিভিন্ন সূত্রে প্রকাশ, ১৯৯৭ সালের ২ ডিসেম্বর পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতির চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু) লারমা, পিসিজেএসএস’র কেন্দ্রীয় কমিটির প্রভাবশালী নেতা গৌতম কুমার চাকমা ও রুপায়ন দেওয়ান প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে তার অফিসে সাক্ষাৎকালে তিনি পাহাড়ি এলাকা থেকে মুসলমানদের সমতলের জেলাগুলোতে সরিয়ে নেবেন বলে প্রতিশ্রুতি দেন। ওই সময় শেখ হাসিনা আরও বলেছিলেন, মুসলমানদের সমতলে আসতে বাধ্য করার জন্য সেখানকার গুচ্ছগ্রামগুলো ভেঙে দেয়া হবে এবং তাদের সরকারের দেয়া রেশন বন্ধ করে দেয়া হবে।
ওই বৈঠকে জাতীয় সংসদের তখনকার চিফ হুইপ আবুল হাসনাত আব্দুল্লাহ, তৎকালীন দফতরবিহীন মন্ত্রী কল্পরঞ্জন চাকমা, তদানীন্তন বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিমন্ত্রী ড. মহিউদ্দিন খান আলমগীর উপস্থিত ছিলেন। এরই মধ্যে তারা প্রধানমন্ত্রীর প্রতিশ্রুতি অনুযায়ী বাঙ্গালীদের সরিয়ে নেয়ার ব্যাপারে কূটনৈতিক চাপ সৃষ্টি করতে ঢাকার বিভিন্ন কুটনৈতিক মিশনে চিঠিও দিয়েছেন। সরকার এ ব্যাপারে উদ্যোগ না নিলে তারা কূটনৈতিক চাপ দিয়ে দাবি আদায় করে নেবেন।
বিভিন্ন ওয়েব সাইটের মাধ্যমে পার্বত্য চট্টগ্রামের কল্পিত সব কাহিনীকে বাংলাদেশ সরকার ও সেখানে বসবাসরত বাঙ্গালী জনগণের বিরুদ্ধে প্রপাগান্ডা চালানো হচ্ছে এবং এইভাবে তাদের তথাকথিত ‘স্বাধীন জুমল্যান্ড’ প্রতিষ্ঠার পক্ষে যুক্তি তুলে ধরা হয়। তাছাড়া জনসংহতি সমিতি খৃস্টান ধর্ম প্রচারকারী এনজিওদের বিরুদ্ধে টু-শব্দটি করে না, কিন্তু অন্যদিকে ইসলামের বিরুদ্ধে তারা অব্যাহতভাবে বিষোদগার করে। বহিঃবিশ্বে তাদের প্রচারের একটি বড় বিষয় হলো বাংলাদেশ সেনাবাহিনীকে হেয় প্রতিপন্ন করা। শান্তি বাহিনী থাকা অবস্থায় তারা এটাই করেছে। এখনও তারা এটাই করছে।
বাংলাভাষী নাগরিকদের তাদের জমিতে ফিরতে পারছে না। তাদের বাড়িঘর জমিজমা সব জনসংহতির উপজাতীয়রা দখল করে নিয়েছে। এদেরকে তাদের বাড়িতে জমিতে ফিরিয়ে দেয়ার আগে সেনাবাহিনী প্রত্যাহার করা হলো কোন যুক্তিতে? সেখানকার আইন-শৃঙ্খলা ইতিবাচক হয়েছে বলা হচ্ছে কোন যুক্তিতে? যুক্তি সম্ভব একটাই সেটা হলো ভারত এটা চায়, শান্তিবাহিনী ও জনসংহতি সমিতি এটা চায় এবং এনজিওরা এটা চায়, বলা যায় সরকার এই তিনের ষড়যন্ত্রের কাছে বন্দী। এইভাবে জনসংহতি সমিতির নেতা সন্তু লারমাদেরই জয় হলো।
সন্তু লারমা গণতান্ত্রিক বা নিয়মতান্ত্রিক পথ পরিহার করে স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের অধীনে থেকেও সশস্ত্র সংগ্রাম বা গৃহযুদ্ধের ন্যায় ক্ষতিকর পন্থার পক্ষে বিবৃতি দিয়েছেন।
স্মরণযোগ্য যে, সাবেক গেরিলা এই নেতার শান্তি চুক্তি বাস্তবায়নসহ পার্বত্যাঞ্চলে সেনা উপস্থিতি প্রত্যাহার এবং বাঙ্গালী জনগোষ্ঠীকে এই অঞ্চল হতে বিতাড়িত করার দাবীর মধ্যে রয়েছে এ অঞ্চলের পূর্ণ নিয়ন্ত্রণ আনার লক্ষ্য, যা এক প্রকার স্বায়ত্তশাসনেরই সমার্থক। আর স্বায়ত্তশাসনের মাঝেই পরবর্তীতে বিচ্ছিন্নতাবাদের মন্ত্র লুকিয়ে রয়েছে, যা আগে বলা হয়েছে। (সূত্রঃ দৈনিক সংগ্রাম ৭ সেপ্টেম্বর ২০০৪) বর্তমানে তার এ সকল উস্কানিমূলক কর্মকান্ড একটি স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্রের পক্ষে কোনো ক্রমেই সমর্থনযোগ্য নয়। অথচ দেশের বিবেকবান অনেক বুদ্ধিজীবীসহ গণমাধ্যমে এর কোনো বিরোধিতা করছে না। বরং কতিপয় তথাকথিত বুদ্ধিজীবী অজানা কারণে তার সাথে একাত্মতা ঘোষণা করেছেন, যা ভয়াবহ আকার ধারণ করেছে। ফলে আপাতঃ দৃষ্টিতে তিনি অপ্রতিরোধ্য হয়ে পড়েছেন। এরূপ বিতর্কিত ভূমিকা পালন করার পরও বিভিন্ন দিক হতে তার ছাড় পাওয়ার কারণটি যেন রহস্যময়।
আমরা চাই দেশের সামগ্রিক উন্নয়ন ঘটুক। উন্নয়নের ছোঁয়া যেন প্রাকৃতিক সম্পদে সমৃদ্ধশালী পার্বত্যভূমিতেও গিয়ে লাগে। তার জন্য প্রয়োজন এ অঞ্চলে একটি স্থিতিশীল নিরাপত্তা পরিবেশ বজায় রাখা। বর্ণিত পরিস্থিতিতে কেবল সুযোগ্য নেতৃত্বই তা নিশ্চিত করতে পারে। সাম্প্রদায়িক মনোভাবাপন্ন এবং সুবিধাভোগী কোন ব্যক্তির পক্ষে তা করা প্রায় অসম্ভব। এ কারণেই সময় এসেছে নেতৃত্বে পরিবর্তন সাধনের। এছাড়া সংশ্লিষ্ট মহলকে পার্বত্যাঞ্চল বিষয়ে আরো মনোযোগী হতে হবে, পাছে স্বার্থান্বেষী মহলের অপচেষ্টা দেশের সার্বিক নিরাপত্তার প্রতি হুমকির কারণ হয়ে দাঁড়ায়। পার্বত্যাঞ্চলকে নিয়ে এই গভীর ষড়যন্ত্রকে আর অবহেলা করা সমীচীন হবে না।
সরকার যে কোন সিদ্ধান্ত নিতে পারে। সেই সিদ্ধান্ত যদি কখনও কখনও সর্বমহলে জনপ্রিয় ও গ্রহণযোগ্য নাও হয়, তারপরও সরকারকে সিদ্ধান্ত নিতে হয়। সেনা প্রত্যাহারের সিদ্ধান্তটি জাতীয় স্বার্থের সাথে সম্পর্কিত। ভালো হতো যদি সংসদে বিষয়টি আলোচিত হতো। সংসদে আলোচনা করে এ ধরনের একটি সিদ্ধান্ত নেয়া হলে সব ধরনের বিতর্ক এড়ানো যেত। এই সেনা প্রত্যাহার এখন নানা প্রশ্নের জন্ম দিয়েছে এবং সরকারকেই তার জবাব দিতে হবে। প্রথমত, সেনা প্রত্যাহার ও ক্যাম্প বন্ধ করে দেয়ার ফলে সেখানে যে একটি শূন্যতার সৃষ্টি হয়েছে এবং এক ধরনের নিরাপত্তাহীনতার সৃষ্টি হয়েছে, সেই নিরাপত্তা নিশ্চিত করা হবে কিভাবে?
পার্বত্য চট্টগ্রামের ভূমি বিরোধের নিষ্পত্তি ঠিক কবে হবে সেটি নিশ্চিত করে সরকারের তরফ থেকে কেউ বলতে পারছেন না। আর এ কারণে পাহাড়ি এবং সরকারের প্যাঁচে কাহিল বাঙ্গালি। তাদের ভয় দেখিয়ে ঠেসে ধরে রাখা হচ্ছে। নেয়া হচ্ছে অন্যায় সুযোগ। তবুও যাওয়ার কোনো জায়গা নেই। ২০১২ সালের জুলাই মাসের শেষের দিকে পার্বত্য চট্টগ্রাম ভূমি আইনের সংশোধনী চূড়ান্ত করা নিয়ে সরকারের ভেতরে বিরোধ দেখা দেয়। সরকারের রাজনৈতিক সিদ্ধান্তের কারণে ভূমি আইনের ১৩টি সংশোধনী আনা হয়েছে। এ আইন কার্যকর করা হলে পার্বত্য চট্টগ্রাম থেকে বাঙ্গালীদের বেরিয়ে আসতে হবে। অথচ পার্বত্য চট্টগ্রাম চুক্তি অনুসারে সেখানে বৈধ নাগরিকদের থাকার কথা। কেবল বাঙ্গালী নয় সেখানে সরকারও অনেকটা কার্যকরহীন হয়ে পড়বে।
বিশেষ করে সরকারের ভূমির সার্বভৌমত্ব বা কর্তৃত্ব থাকবে না। তার ওপর পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের সংরক্ষিত বনাঞ্চল, জলে ভাসা ভূমি, এমনকি বঙ্গবন্ধু শেখ মুজিবের হাতে স্থাপিত রাষ্ট্রের প্রথম ভূ-উপগ্রহের জমির ওপরও সরকারের কর্তৃত্ব থাকবে না। শেষ পর্যন্ত সরকার সব বিরোধিতা উপেক্ষা করে আইনটি পাস করেছে। রাষ্ট্রের মোট ভূমির ১০ শতাংশ পার্বত্য চট্টগ্রামের ভূমি নিয়ে সরকারের ভেতরেই সঙ্কট রয়ে গেছে। সরকারের ওপর বিদেশী বিভিন্ন সংস্থার চাপের কারণে রাজনৈতিকভাবে আইনটি সংশোধন করা হয়। (সূত্রঃ দৈনিক নয়াদিগন্ত ২ আগষ্ট ২০১৪)
রাষ্ট্রের ভেতরে আরেকটি রাষ্ট্রের আদল গড়ে তুলবে এ আইন। তাই ভূমি মন্ত্রণালয় এ আইনটি সংশোধনের বিপক্ষে তাদের অবস্থানের কথা জানিয়েছিল। কিন্তু ভূমি মন্ত্রণালয়ের বক্তব্য আমলে নেয়নি সরকারের রাজনৈতিক ব্যক্তিরা। তারা মনে করেন, সমস্যা চুকিয়ে ফেলার জন্য আইনটির প্রস্তাবিত ১৩টি সংশোধনীই চূড়ান্ত করতে হবে। তাই করা হয়েছে।
২০০১ সালে এ আইনটি আওয়ামী লীগ সরকারই করেছিল। যেটিকে কালো আইন হিসেবে উল্লেখ করে প্রত্যাখ্যান করে আসছিলেন সন্তু লারমা। বাঙ্গালীরা বলছেন, সরকার এখানে যে ভূমি কমিশন করেছিল তাকে প্রত্যাখ্যান করেছে জনসংহতি সমিতি ও ইউপিডিএফ। এ দুই আঞ্চলিক রাজনৈতিক দল বিবদমান হলেও বাঙ্গালীদের বিষয়ে তাদের অবস্থান অভিন্ন, এখানে বাঙ্গালী খেদাও আন্দোলন চলছে। এটি চলতে দেয়া উচিত হবে না।