বাংলাদেশ ক্রিকেট দলের আসন্ন ভারত সফরে নিরাপত্তা কতটুকু ? এন.সি- ৯৩

বাংলাদেশ ক্রিকেট দলের আসন্ন ভারত সফরে নিরাপত্তা কতটুকু ?


Noyon Chatterjee 6
Related image
বাংলাদেশ ক্রিকেট দলের আসন্ন ভারত সফরে নিরাপত্তা কতটুকু ?
কয়েকদিন পরই বাংলাদেশের ক্রিকেট দলের ভারত সফর। ২টি টেস্ট ও ৩টি টি-টুয়েন্টি চলবে ৩রা নভেম্বর থেকে ২৬শে নভেম্বর পর্যন্ত।
উল্লেখ্য, ভারতের সাম্প্রদায়িক পরিস্থিতি খুব উত্তপ্ত। কারণ আগামী ১৭ই নভেম্বর বাবরী মসজিদের স্থানে রাম মন্দিরের রায় হবে। আর উগ্রহিন্দুরা আগে থেকেই ঘোষণা দিয়েছে আগামী ৬ই ডিসেম্বর বাবরী মসজিদের স্থানে রাম মন্দির নির্মাণ শুরু হবে। তাই বাংলাদেশ ক্রিকেট দলের ভারত সফরের পুরো সময়টা দেশটিতে সাম্প্রদায়িক পরিস্থিতি মারাত্মক উত্তপ্ত থাকবে, এটা বলা যায় নিশ্চিত।
আরো উল্লেখ্য এই বাবরী মসজিদ ভাঙ্গাকে কেন্দ্র করে ১৯৯২ সালের ডিসেম্বর ও ১৯৯৩ এর জানুয়ারী প্রায় ২ মাস জুড়ে সারা ভারত জুড়ে দাঙ্গা হয়েছিলো। সরকারী হিসেবে মৃতের সংখ্যা ছিলো ২ হাজারের উপরে। বেসরকারী হিসেবে মৃতের সংখ্যা ছিলো আরো অনেক বেশি। তাই নতুন করে সেই রায় এবং মসজিদের স্থানে মন্দিরের নির্মাণের ঘোষণা যে ভারতে যে বড় সাম্প্রদায়িক দাঙ্গা তৈরী করতে পারে, তা বলা যায় নিশ্চিত।
ভুলে গেলে চলবে না, কিছু দিন আগেই বাংলাদেশে ক্রিকেট দল নিউজিল্যান্ডে গিয়ে ভয়াবহ হামলা থেকে মরতে মরতে বেচে গিয়েছে। ক্রাইস্টচার্চ মসজিদে হামলা খেলা না শেষ করেই তাদের ফিরতে হয়েছে। তার আগে লন্ডনে গিয়ে সাম্প্রদায়িক হামলার শিকার হয়েছিলো তামিম ইকবাল। তাই নতুন কোন পরিস্থিতিতে বাংলাদেশ ক্রিকেট দল পড়লে কি করা হবে, তা এখন থেকেই চিন্তা করে রাখা উচিত।
আমার মনে হয়, বুদ্ধিমানদের এই-সেই অজুহাত দিয়ে সটকে পড়া ভালো। কারণ কোন অঘটনা ঘটে গেলে কে দায়িত্ব নেবে ? এ ওকে দোষারোপ করবে, সবাই দুই-চারদিন ফেসবুক স্ট্যাটাস দিবে আর পরিবার কিছু ক্ষতিপূরণ পাবে, এই তো ! এর বেশি কিছু না