আমরা সবাই ভর্তুকি চাই, সরকারের কাছে দাবী জানাই-এন.সি-৪

আমরা সবাই ভর্তুকি চাই, সরকারের কাছে দাবী জানাই-
আমাদের অমুক অমুক খাতে ভর্তুকি দেয়া হোক।
কিন্তু সরকার সেই ভর্তুকির টাকা কোথা থেকে পাবে? সেটা কিন্তু জানতে চাই না।
আমাদের দাবী সাপেক্ষে সরকার সেই ভর্তুকির টাকা তুলতে গিয়ে ১০ টাকার যায়গায় জনগনের থেকে ১০০ টাকা চাদাবাজি করে, আবার জনগণের জন্য ১০ টাকা খরচ করতে গিয়ে ৯ টাকা মেরে দেয়। ফলে জনগনের থেকে তোলা ১০০ টাকা ফিল্ডে পৌছাতে পৌছাতে ১ টাকায় পরিণত হয়।
সরকারের ভর্তুকির টাকা তুলতে গিয়ে জনগণের যে চাদা দিতে হয়, তাদের জনগনের জীবনযাত্রার খরচ বেড়ে যায়। আপনার বাচ্চার স্কুলের বেতন ৩০০ বাচাতে গিয়ে আপনার জীবনযাত্রা ব্যয় ৫০০০ টাকা বেড়ে যাচ্ছে, আপনি ৩০০ বাচিয়ে নিজেকে খুব লাভবান ভাবছেন, কিন্তু আপনার পকেট থেকে যে ৫০০০ টাকা অন্যদিকে থেকে কেটে নেয়া হচ্ছে, সেই হিসেব আপনার কাছে নেই।
আরেকটি বিষয় লক্ষ্য করবেন- যে সেক্টরে ভর্তুকি সে সেক্টরেই অনিয়ম ও স্থবিরতা। সারা বিশ্ব যেসব দিকে এগিয়ে যাচ্ছে, সেখানে আমাদের ভালো ভালো সেক্টর শুধু ভর্তুকির খাওয়ার কারণে পিছিয়ে আছে। মানে যেখানে ফ্রি খাবার ঢুকছে সেটাই পিছায় পড়ছে। আপনি কোন নির্দ্দিষ্ট সরকারের দোষ দিয়ে পারবেন না, সব সরকারের আমলেই ভর্তুকি খাওয়া সেক্টরগুলো পিছিয়ে আছে। বরং যেসব সেক্টরে ভর্তুকি ঢুকে নাই, মানে বেসরকারী সেগুলো কিছুটা হলেও আন্তর্জাতিকভাবে মান পাইছে। বিশ্বাস না হয়, নিজে মিলিয়েই দেখুন।
আমার তো মনে হয়, ভর্তুকি সিস্টেমটাই তুলে দেয়া উচিত । এতে জনগনের থেকে সরকার বাধ্যতামূলক কোন টাকা নিতে পারবে না। তখন দেখা যাবে, মানুষের জীবনযাত্রা ব্যয় অনেক কমে গেছে।
তবে হ্যা, কোন কোন সেক্টরকে হয়ত ফ্রি সার্ভিস দিতে লাগতে পারে, সেই টাকা ঐ সেক্টরকেই অন্য উপায়ে ইনকাম করে নিতে হবে।