বিনামূল্যে বই বিতরণ না বিনামূল্যে বিষ বিতরণ ?এন.সি- ৯

Image result for রেটিনা

বিনামূল্যে বই বিতরণ না বিনামূল্যে বিষ বিতরণ ?
প্রতি বছর ইংরেজী বছরের শেষের দিন আসলেই সরকার বিনামূল্যে বই বিতরণ কর্মসূচি করে। এরপর সেই বই বিতরণ শেষে প্রধানমন্ত্রী শিশু বাচ্চাদের খেলাধূলা করে। বিষয়টি দেখতে সত্যিই খুব সুন্দর লাগে। কিন্তু এই বিনামূল্যে বই বিতরণ, তার টাকা আসতেছে কোথা থেকে ?
এখন সরকার যে বিনামূলেই বই দিচ্ছে, তা হলো- ‘প্রাথমিক শিক্ষা উন্নয়ন কর্মসূচি(পিইডিপি-৪)’ আওতায়। এই কর্মসূচিতে বিশ্বব্যাংক ও এডিবি ঋণ দিচ্ছে ৯ হাজার ৬০০ কোটি টাকা (https://bit.ly/37nvtmX)। উল্লেখ্য, বিশ্বব্যাংকের মত মার্কিন সম্র্যাজ্যবাদীদের স্বার্থরক্ষাকারী সংস্থাগুলো শুধু ঋণই দেয় না, বরং অনেক শর্ত জুড়ে দেয়। এজন্য সরকারীভাবে বিনামূল্যে বই বিতরণে বিশ্বব্যাংকের টাকা থেকে সরে আসার কথা উঠেছিলো ২০১৭ সালে (https://bit.ly/2QCDeyp)।
বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজেই একটা উক্তি করেছিলেন, বিশ্বব্যাংকের পরামর্শ ও অর্থে বাংলাদেশের পাটশিল্প ধ্বংস হয়েছে। (https://bit.ly/2MMV40N) প্রধানমন্ত্রীপুত্র জয়ও একই কথা বলেছে, বিশ্বব্যাংক হলো ষড়যন্ত্রকারী (https://bit.ly/2MHOb0A)।
কথা হলো- যে বিশ্বব্যাংক প্রধানমন্ত্রী বা রাষ্ট্রের অর্থনীতির বিরুদ্ধে ষড়যন্ত্র করতে পারে, সে কি শিশুদের বিনামূল্যে বই দেয়ার পেছনে ষড়যন্ত্র করতে পারে না ?
তাহলে তাদের দেয়া অর্থে তৈরী করা এই সব ফ্রি বই কি করে আমাদের নতুন প্রজন্মের জন্য ভালো বয়ে আনতে পারে ? আর শিশুদের দেয়া ফ্রি বইয়ের কনটেন্টে তাদের শর্ত শারায়েতগুলো কি, সেটা জনসম্মুক্ষে প্রকাশ করা হোক। কেন বইয়ের মধ্যে ‘ও তে ওড়না’ লিখলে তাদের সমগোত্রীয়রা চিল্লাচিল্লা করে ? কেন পাঠ্যবই থেকে ‘জিহাদ’ নিয়ে আলোচনা এড়িয়ে যেতে বলে ? কেন শিশুদের মধ্যে যৌন আলোচনা বাধ্যতামূলক করতে বলে ? কেন পাঠ্যবইয়ে বাউলধর্মকে প্রমোট করা হয়, কেন সংখ্যাগরিষ্ঠী মুসলিম ছাত্র-ছাত্রীদের পূজা করতে শেখানো হয়? এগুলো কি সেই বিশ্বব্যাংক আর এডিবি’র অর্থায়নের সাইডইফেক্ট ??
আমি সব সময় একটা কথা বলি, বিশ্বস্বাস্থ্যসংস্থা’র (হু) দেয়া ফ্রি ভিটামিন ক্যাপসুল আপনার সন্তানকে খাওয়ায়েন না, কারণ তাদের ফ্রি দেয়ার পেছনে অবশ্যই খারাপ কোন উদ্দেশ্য আছে। ঠিক একইভাবে বলছি, বিশ্বব্যাংক আর এডিবি অর্থায়নে এই সব ফ্রি বইয়ের পেছনে অবশ্যই কোন কারণ আছে। ফ্রি ওষুধ দিয়ে তারা যেমন আমাদের শিশু সন্তানদের ফিজিক্যালী ডেস্ট্রয় করতে পারে, ঠিক একইভাবে এইসব ফ্রি বই দিয়ে তারা আমাদের নতুন প্রজন্মকে সাইকোলজিক্যালী ডেস্ট্রয় করতে পারে। সুতরাং সাবধান।