মুসলমানদের শেষ নবীকে নিয়ে ফের ব্যঙ্গচিত্র আকার প্রতিযোগীতার ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডের এমপি গ্রিট উইল্ডার্স। এন.সি-১৪

মুসলমানদের শেষ নবীকে নিয়ে ফের ব্যঙ্গচিত্র আকার প্রতিযোগীতার ঘোষণা দিয়েছে নেদারল্যান্ডের এমপি গ্রিট উইল্ডার্স। গত বছর এই প্রতিযোগীতার ঘোষণার দেয়ার পর মুসলমানদের তীব্র বিরোধীতা ও নেদারল্যান্ডের সাথে সম্পর্ক ছিন্ন করার ঘোষণার আসলে গ্রিট উইল্ডার্স তার ঘোষণা থেকে সরে আসে। কিন্তু এবার সে নতুন করে ঘোষণা দিয়েছে, সে আবারও ব্যঙ্গচিত্র আকার প্রতিযোগীতা করবে। উল্লেখ্য ২০০৮ সালে সে ইসলামবিদ্বেষী সিনেমা ‘ফিতনা’ তৈরীর মাধ্যমে আলোচনায় আসে। (https://bit.ly/2QxmvwJ)
এক্ষেত্রে মুসলমান বা তাদের দেশগুলোর উচিত ফের নেদারল্যান্ডের সাথে সম্পন্ন ছিন্ন করার ঘোষণা দেয়া এবং গ্রিট উইল্ডার্সকে আইনত শাস্তি দিতে নেদারল্যান্ডকে বাধ্য করা।
উল্লেখ্য, বাংলাদেশ সরকার খানেক বছর আগে ডেল্টা প্ল্যান-২১০০ নামক একটি ৩ লক্ষ কোটি টাকার প্রজেক্ট নিয়েছে, এই প্রজেক্টের মাধ্যমে নেদাল্যান্ডের আদলে বাংলাদেশে নদী ও উপকূলীয় এলাকা গড়ে তোলা হবে (https://bit.ly/2u1ut9I)। এই প্রজেক্ট নিয়ে অনেক বির্তক আছে, কারণ নেদারল্যান্ডের পরিবেশ, জীবন ও জীবিকার সাথে বাংলাদেশের বিন্দুমাত্র মিল নেই, এ অবস্থায় ৩ লক্ষ কোটি টাকার একটি বড় প্রজেক্ট অপ্রয়োজনীয় অপচয় তো বটেই বরং ক্ষেত্রে বিশেষে হিতে বিপরীত হয়ে বাংলাদেশে কৃষি, নদ-নদী ও উপকূল ধ্বংসের দিকে নিয়ে যেতে পারে। (https://bit.ly/39jcEmx)
এই অপ্রয়োজনীয় ও জনগণের টাকা নষ্ট করা প্রজেক্টের সাথে যুক্ত আছে নেদারল্যান্ডের কোম্পানি Twynstra Gudde। (https://bit.ly/2SA22Kf)
গ্রিট উইল্ডার্সের বার বার এই নিঃকৃষ্ট উদ্যোগে ডেল্টা প্ল্যান- ২১০০ নামক প্রজেক্ট বাতিল করার দাবী তোলা উচিত। বাংলাদেশের মুসলমানদের বলা দরকার- যে দেশ আমদের নবীকে নিয়ে বার বার ব্যঙ্গচিত্র বানায় বা সিনেমা করে আমরা তাদের মত হতে চাই না।